1. ajohirrayhan@gmail.com : Fozlu :
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৫:৫১ পূর্বাহ্ন
শিরোনামঃ
মৌলভীবাজার জেলা পুলিশের বার্ষিক ফায়ারিং অনুশীলন শুরু বোরহান উদ্দিন সোসাইটি’র উদ্যোগে গুণিজন সংবর্ধনা। সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদ কর্তৃক জেলা প্রশাসকের সাথে মতবিনিময় জুড়ীতে ৫০ লিটার চোলাই মদ সহ মাদক কারবারি গ্রেফতার শ্রীমঙ্গলের রিসোর্টে নিয়ে তরুণী ধর্ষণ: অভিযোগে টিকটকার গ্রেফতার মৌলভীবাজার জেলা সদরে সরকারি মেডিকেল কলেজ প্রতিষ্ঠার দাবিতে সেচ্ছাসেবীদের পদযাত্র রাজনগরের কামারচাক ইউনিয়নে ৪র্থ বারের মতো নৌকার প্রার্থী বদল। মৌলভীবাজার সদর: চার চেয়ারম্যান প্রার্থী ও দুই সদস্য প্রার্থীর মনোনয়ন বাতিল। কুলাউড়ায় ইউপি নির্বাচনের ফলাফল : বিজয়ী প্রার্থীদের তালিকা শ্রীমঙ্গল পৌর নির্বাচনের ফলাফল : স্বতন্ত্র প্রার্থী মহসীন মিয়া মধু জয়ী

সারাদেশের ন্যায় মৌলভীবাজারেও নানা আয়োজনে বিসর্জন দেয়া হয় দেবীদুর্গার প্রতিমাকে।

Reporter Name
  • সময়ঃ শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১
  • ২২৮ ভিউ

বিশেষ প্রতিনিধিঃ দেবীদুর্গার কৈলাসে ফেরার দিনে ধূপের ধোঁয়া, ঢাক ঢোল, শাঁখ আর উলুধ্বনীতে অশ্রুভেজা শ্রদ্ধাঞ্জলিতে দেবীকে বিদায় জানালো মর্ত্যের ভক্তরা। বিজয়া দশমীতে সারাদেশের ন্যায় মৌলভীবাজার জেলার বিভিন্ন পূজা মণ্ডপে পূজা-অর্চনার পর নানা আয়োজনে বিসর্জন দেয়া হয় দেবীদুর্গার প্রতিমাকে।
করোনা সতর্কতায় এবারের বিসর্জনের শোভাযাত্রায় ছিলো নানা বিধিনিষেধ। জেলার বিভিন্ন পূজামণ্ডপে ভোগ প্রদান এবং দর্পণ বিসর্জন ও সীমিত পরিসরে হয় সিঁদুর খেলা আর মিষ্টি বিতরণ।

দেবীদুর্গার কৈলাসে ফিরে যাওয়ার মধ্য দিয়ে শেষ হলো এবারের মতো বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় পার্বণ শারদীয় দুর্গোৎসবের।

মৌলভীবাজার জেলা পূজা উদযাপন পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী দুপুর ৩টায় মনু নদীর দক্ষিণ প্রান্তে পৌরশহরের পূজা মণ্ডপগুলোর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দেবীকে বিদায় জানানোর আনুষ্ঠানিকতা শুরু হয়।

এ বছর জেলায় এক হাজার পাঁচটি মণ্ডপে পূজার আয়োজন করা হয়। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে প্রতিমা বিসর্জনের নির্দেশনা কর্তৃপক্ষ আগেই জানিয়ে দেয়।

জেলার বিভিন্ন পূজামণ্ডপে দুর্গতিনাশিনী দেবীকে বিদায় দিতে সকাল থেকেই ভিড় করেন ভক্তরা। দেবীদুর্গার কাছে আগামী দিনের জন্য আশীর্বাদ প্রার্থনা করেন তারা। শহরের পূজা মণ্ডপগুলোতে অঞ্জলি, দর্পণ বিসর্জন, সিঁদুর দানের মধ্য দিয়ে শুরু হয় দশমীর আনুষ্ঠানিকতা।

পূজা উদ্‌যাপন পরিষদ মৌলভীবাজার জেলার সাধারণ সম্পাদক পংকজ রায় মুন্না জানান, বিকেল ৩টা থেকে প্রতিমা বিসর্জন শুরু হয়। তবে মহামারি করোনাভাইরাসের কারণে কেন্দ্রীয় নির্দেশে এবারও বিজয়া দশমীতে শোভযাত্রা হয়নি। করোনা থেকে মুক্তি, সাম্প্রদায়িক সম্প্রীতিসহ সব মঙ্গল গ্রহণ ও অশুভকে বিসর্জনের মধ্য দিয়ে প্রতিমা বিসর্জন করা হয়।

এই পোস্টটি সোশাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন
এই ওয়েবসাইট ডিজাইন করেছেন Johir Rayhan
Theme Designed BY Kh Raad ( Frilix Group )