1. ajohirrayhan@gmail.com : Fozlu :
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৪৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
প্রতি মাসের ন্যায় মো:মাসুদ ফাউন্ডেশন এর উদ্যোগে শতাধিক অসহায় পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরন। প্রবাসী,বাংলাদেশী একতা সংঘটনের ১ম বর্ষপূর্তি উদযান উপলক্ষে সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্টিত। শাহ হেলাল উচ্চ বিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ৫৯ সদস্য বিশিষ্ঠ কমিটি গঠন। বাংলাদেশ বাউল সমিতির কেন্দ্রীয় নেতৃবৃন্দের সংবর্ধনা দিলো মৌলভীবাজার জেলা কমিটির মৌলভীবাজারে লাখ টাকার গাঁজাসহ আটক ১ গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষ্যে মৌলভীবাজার জেলা বিএনপির বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত। মৌলভীবাজারে অর্ধলক্ষাধিক টাকার ইয়াবাসহ আটক ১ যুব গেইমে সাফল্য গাথা মৌলভীবাজার কারাতের বোরহান উদ্দিন সোসাইটির উদ্যোগে সংগঠনের প্রবাসী উপদেষ্টা ও জেলার বিভিন্ন সামাজিক সংগঠন এবং প্রতিষ্ঠানকে সংবর্ধনা। জেলার জনপ্রিয় সংবাদ মাধ্যম NR Media কে বিআইএস এর সংবর্ধনা।

১৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে এসএসসি-সমমান পরীক্ষা ২০২২: সময় নির্ধারণ

Reporter Name
  • সময়ঃ মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২
  • ১৪৭ ভিউ

অনলাইন ডেস্কঃ আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে এসএসসি-সমমান পরীক্ষা। ১১টি শিক্ষা বোর্ডের আওতায় এবার এ পরীক্ষায় সারা দেশের মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থীর অংশগ্রহণ করার কথা রয়েছে। যানজট এড়াতে এক ঘণ্টা পিছিয়ে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে।

.আরও পড়ুন

মৌলভীবাজার জেলা পুলিশের মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত

এসএসসি-সমমান পরীক্ষা-২০২২ সুষ্ঠু, প্রশ্নফাঁসের গুজবমুক্ত ও ইতিবাচক পরিবেশে সম্পন্ন করতে সোমবার (৫ সেপ্টেম্বর) জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি সাংবাদিকদের কাছে এসব তথ্য তুলে ধরেন।

শিক্ষামন্ত্রী বলেন, সার্বিক দিক বিবেচনা করে যানজট এড়াতে এসএসসি পরীক্ষা সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত হওয়ার কথা থাকলেও সেটি পিছিয়ে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত করা হয়েছে। এতে করে সকলের সুবিধা হবে।

মন্ত্রী জানান, দেশের ১১টি শিক্ষা বোর্ডের আওতায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। সারা দেশে ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে মোট ২৯ হাজার ৫৯১ টি বিদ্যালয়ে পরীক্ষা আয়োজন করা হবে। তার মধ্যে নয়টি সাধারণ বোর্ডের আওতায় পরীক্ষার্থীর সংখ্যা ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন, দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন। মাদ্রাসা বোর্ডের আওতায় দাখিল পরীক্ষায় ২ লাখ ৬৮ হাজার পরীক্ষার্থীর জন্য ৭১৫টি কেন্দ্রে ৯ হাজার ৯৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী রয়েছে।

.আরও পড়ুন

অতিরিক্ত ভাড়া চাওয়ার প্রতিবাদ করায় মৌলভীবাজারে ছাত্রের উপর সিএনজি চালকের হামলা।

এছাড়া কারিগরি বোর্ডের আওতায় এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন পরীক্ষার্থী রয়েছে। মোট ৮২৮টি কেন্দ্রে ২ হাজার ৮১৮টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। এছাড়া দেশের বাহিরে আটটি দেশে ৩৬৭ জন পরীক্ষার্থী রয়েছে।

মন্ত্রী আরো জানান, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। কেউ দেরি করলে তার কারণ গেটে রেজিস্ট্রার খাতায় উল্লেখ করে প্রবেশ করতে দিতে হবে। সে তথ্য পরীক্ষা শেষে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে পাঠাতে হবে। পরীক্ষা কেন্দ্রের মধ্যে কেউ মোবাইল ব্যবহার করতে পারবেন না। শুধু কেন্দ্র সচিব বাটন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে বহিরাগত কেউ প্রবেশ করতে পারবে না। প্রতিটি কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে এ পরীক্ষা আয়োজন করতে হবে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে প্রশ্নের সেট কোড ঘোষণা করা হবে।  সে অনুযায়ী দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট সরকরি কর্মকর্তার উপস্থিতিতে কেন্দ্র সচিব ও পুলিশ কর্মকর্তার স্বাক্ষরে প্রশ্নপত্রের প্যাকেট খুলবেন।

মন্ত্রী বলেন, কোনো প্রতিষ্ঠানের শিক্ষক বা প্রতিষ্ঠানের প্রধান পাবলিক পরীক্ষায় বেআইনি কোনো কাজ করলে সে প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান প্রধান, শিক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রয়োজনে পরীক্ষা কেন্দ্র বাতিল করা হবে। দোষী শিক্ষক ও কর্মচারীদের (সরকারি শিক্ষা প্রতিষ্ঠান হলে) চাকরি হতে সাময়িক বরখাস্ত করে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে তাদের এমপিওভুক্তি বাতিল করাসহ আইনি ব্যবস্থা নেয়া হবে।

এই পোস্টটি সোশাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন
এই ওয়েবসাইট ডিজাইন করেছেন Johir Rayhan
Theme Designed BY Kh Raad ( Frilix Group )